ফেইসবুক (FACEBOOK)

দুনিয়াটা হলো Show off এর জায়গা । আর Show off এর সবচেয়ে বড় জায়গা হতে পারে ফেইসবুক।নিজেকে সুন্দর দেখানো, ব্যতিক্রমী দেখানো সবই সম্ভব ফেইসবুকে।গাড়ি কিনেছি, ঘুরতে গেছি, খাইতে গেছি, বিয়ে করছি, বাচ্চা হইছে, দুঃখ পাইছি, ভয় পাইছি, খুশী হইছি কি নাই ফেইসবুকে। যা হয় নাই তা আবার কেন হয় না তাও আছে ফেইসবুকে। ইশারায় প্রেমের ভাব বুঝাতে হলে ফেইসবুক।সেটার সাফল্য আর ব্যর্থতা বুঝাতেও ফেইসবুক। প্রেম হবে। সন্দেহ জন্মাবে। প্রিয়তমার করা পোষ্ট,কমেন্ট,লাইক,শেয়ার খুটিয়ে খুটিয়ে দেখতে হবে।কিন্তু “ভ্রাতা” ও “ভগ্নি” যতই ফলো করিবে ততই কষ্ট বাড়িবে। মাথা গরম হইবে।ভালবাসার মানুষ একান্তই আমার এই কন্সেপ্ট সাদা কালো টিভির মতই বিলুপ্ত হইয়াছে।বিশ্বাস না থাকিলে হাজার ফলো করিলেও লাভ মিলিবে না। চুরি ঠেকাতে চাইলে চুরিত বিকল্প রাস্তাও বাড়িবে। ফোন ওয়েটিং এর বেস্ট সলিউশন আল্টারনেটিভ মোবাইল এন্ড সিমই তার উতকৃষ্ট প্রমান। না হয় প্রচলিত প্রবাদ মানিয়া লইলাম ১০ দিন চোরের এক দিন গৃহস্তের। কিন্তু যাহাকে ভালবাস তাহার অন্যায়ে তুমি তাকে কিই বা শাস্তি দিতে পারো? তো ভালো চাইলে চোখ কান বুঝে চলো। হয় বিশ্বাসের তরী ভাসাও নয়তো অবিশ্বাসীকে এক মুহুর্তও চোখের আড়াল করিও না।
ফেইসবুকের নিন্দা আমি করিতেছি না। ফেইসবুক আমার বড়ই পচ্ছন্দের।
To me it’s a huge store of information. Whether it could be a quote it could be a short story/video or newsfeed.
আমার ফ্রেন্ড লিস্টে অনেকেই আছে যারা কিনা এফবিতে fully active by giving like and posting comment but they never post anything regarding themselves. তারা আমার কাছে বিস্ময়। কি সুন্দর নিজেদের আড়াল করে রাখতে পেরেছেন। গত রোজা ফেইসবুকে লাইক কমেন্ট থেকে নিজেকে বিরত রেখেছিলাম।চাইলে যে পারা যায় সেটা সম্ভব ছিল রোযার মাস বলেই।এমন একটা মাস যেখানে সকল মুসলিমের মাঝে পাপ বর্জনের চেষ্টা দেখা যায়। আর পাপীদের জন্য একটি মারাত্নক দোয়া হতে পারে “আল্লাহ তুমি আমার সকল পাপকে পূন্যে বদলে দাও”।
পাপের যেহেতু শেষ নাই, একটু ট্রিকি তো হওয়াই যায়।সেই সাথে সবাই যেন নিজ জ্ঞ্যানের স্বল্পতাকে মেনে নিয়ে আল্লাহর উপর সব কিছু ছেড়ে দেই। Let Allah SWT decides the best for us.
সবাইকে পবিত্র মাহে রমজানের শুভেচ্ছা।
শেষ করছি আল্লাহ সম্পর্কে সুন্দর কিছু কোরআনের আয়াত দিয়ে :(নেট থেকে স্ংগ্রীহিত)
____________________
দুনিয়ার সব গাছ যদি কলম হয় আর সমুদ্র যদি কালি হয় আর তার সাথে আরো সাত সমুদ্র যুক্ত হয়, তবু ও আল্লাহর (প্রশংসা) কথা লেখা শেষ হবে না। আল্লাহ মহাপরাক্রমশালী, মহাপ্রজ্ঞার অধিকারী….
________{সূরা লুকমানঃ ৩১:২৭}
যদি আল্লাহর নেয়ামত গননা করো তাহলে শেষ করতে পারবে না, নিশ্চয়ই আল্লাহ দয়ালু ও ক্ষমাশীল….
_________{সূরা নাহল, আঃ ১৮}
তাঁর নির্দেশনাবলীর মধ্যে এক নির্দেশন এই যে, তিনি মৃত্তিকা থেকে তোমাদের সৃষ্টি করেছেন। এখন তোমরা মানুষ পৃথিবীর মধ্যে ছড়িয়ে আছ…
_________{সূরা আর রূম, আঃ২০}
দৃষ্টি শক্তি তাঁর নাগাল পায় না কিন্তু তাঁর আয়ত্তে সকলল দৃষ্টিশক্তি।তিনি অত্যন্ত সুক্ষ্মদর্শী ও সর্বজ্ঞ….
_________{ আল আনআম, আঃ ১০৩}
নভোমণ্ডল ও ভূমন্ডলে যা কিছু আছে সবাই আল্লাহর পবিত্রতা ঘোষণা করে, তিনি শক্তিধর ও প্রজ্ঞাময়। নভোমণ্ডল ও ভূমন্ডলে রাজত্ব তাঁরই। তিনি জিবন দান করেন ও মৃত্যু ঘটান। তিনি সবকিছু করতে সক্ষম….
_________{ সূরা হাদীদ,আঃ ১-২ }
লোকেরা আল্লাহকে তাঁর যথাযোগ্য মর্যদা দেয়নি। অথচ সমস্ত যমীনটা কিয়ামতের দিনে তাঁর হাতের মুঠোয় থাকবে এবং আকাশমন্ডলী তাঁর ডান হাতে জড়ানো থাকবে…..
_________{সূরা যুমার,আঃ ৬৭}
পৃথিবীর সবকিছু ধ্বংস হয়ে যাবে একমাত্র আপনার মহিমান্বিত প্রতিপালক ছাড়া….
_________{সূরা আর রাহমানঃ২৬-২৭}

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: