জন্মেছি যখন মৃত্যু তো দুয়ারে একদিন আসবেই

সেই সব ভাই ও বোন, যারা মুসলিম হিসেবে নিজেদের দাবী করে, যারা আল্লাহর অস্তিত্বে বিশ্বাসী,যারা মুহাম্মদ(সাঃ) কে শেষ নবী মনে করে, যারা জানে তাদের আল্লাহর কাছে একদিন ফিরে যেতে হবে, যারা পরকালে বিশ্বাস করে,যারা জানে যে আল্লাহ তাদের প্রতিটি কাজের হিসেব নিবেন, যারা বিশ্বাস করেন জান্নাত নইলে জাহান্নাম তার জন্য অপেক্ষা করছেন!
যাদের মধ্যে ওই সব বিশ্বাস আছে তারা by the grace of Allah, মুসলিম!
যারা মুসলমান ঘরে জন্ম নিয়েছেন,মুসলিম নাম গ্রহন করেছেন, ছোটবেলায় হয়ত কিছুটা কুরআন পড়েছেন, মাঝে মাঝে নামাজ পড়েছেন কিংবা এখন শুক্রবারে জু’মা মাঝে মাঝে আদায় করেন।
আমরা কি কোনদিন চিন্তা করেছি আমাদের এই আজব আচরনের পেছনে উদ্দেশ্যটা কি?
কেন মাঝে মাঝে নামাজ পড়ি, কেনইবা মাঝে মাঝে ধর্ম সম্পর্কে কেঊ যখন কোন কটুক্তি করে তখন আমাদের মনে একটু খারাপ লাগে, কিংবা একটু হলেও resist করার চেষ্টা করি,’না ভাই আপনি ভুল বলছেন!’
আমদের কোথায় কী জানি সমস্যা রয়ে গেছে। আমরা বুঝেও বুঝি না! না আমরা ইসলামের অনুশাসন মেনে চলি, না আমরা পাশ্চাত্যের আর্দশ পুরোপুরি মেনে নিয়েছি।
আমরা কি আসলেই মুসলিম?
আজকে আমরা so called মুসলিমরা কি তার কিছু করতে পেরেছি। আমরা কি নিজেদের কে আল্লাহর কাছে সমর্পন করেছি!?
না!
যারা এখনো বিশ্বাস করেন আল্লাহ আছেন,এবং মাঝে মাঝে করুন মুখ করে হয়ত নামাজ পড়তেও দাঁড়ান তাদের কে বলছি আপনি কি চিন্তা করছেন একটু ভেবেছেন আল্লাহ কে নিয়ে। ইসলাম কি তা নিয়ে?
এখন ইন্টারনেট এর বদৌলতে তো কুরআন আমরা হাজার হাজার ভাষায় সহজেই পাচ্ছি। একবার কি সেটা নিয়ে নেড়েচেড়ে দেখেছেন। চেষ্টা করে দেখেছেন ,একটু পড়েই দেখি না জিনিসটা কি? কি বলছে এতে?
আমাদের এত সময় কই??
সময় কারো নাই!
জন্মেছি যখন মৃত্যু তো দুয়ারে একদিন আসবেই। মারা যাব, আমি আর আমি থাকব না! আমার মধ্যের আমি হারিয়ে যাবে!! আমার এত চাওয়া পাওয়া, স্বপ্ন, এত আশা, এত ভালবাসা কোন কিছুই থাকবে না। আমি যাত্রা করবে এক অনন্ত জগতের দিকে।
তারপর কি হবে কোথায় যাব আমি? কি হবে আমার?
ভাবি। যা আমাদের সকল প্রানী থেকে আলাদা করেছে সেই অসাধারন মস্তৃষ্ককে বৃথাই জলাঞ্জলি না দেই,একটু ভাবি একটু চিন্তা করি। আমাদের চিন্তা করার বুঝার ক্ষমতা দেওয়া হয়েছে, আমরা পারি, পারব।

কুরআনের একটা আয়াত দিয়ে শেষ করছি – “আমার এমন কি অজুহাত থাকতে পারে যে যিনি স্বয়ং আমাকে পয়দা করেছেন এবং যার দিকে আমদের সবাইকে একদিন ফিরে যেতে হবে-আমি তার ইবাদত করব না!” (Translation of the meaning of the Quran) ।

Collected and concise

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: