ছোট গুনাহ?

কুরআন পড়ার মাঝেই হঠাত মোবাইল ফোনে মেসেজ আসার আওয়াজ পেলো সারাহ। দেখার দরকার ছিল না, তবু কুরআনটা খোলা রেখেই এক মিনিটের জন্য দেখতে গেলো। রাশেদেরমেসেজ। রাশেদ ওদের স্কুলে পড়ত। বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পর আর দেখেনি কখনো। মাঝে মাঝে মেসেজ করে। এমনিই কী এক মেসেজ দিয়েছে… কোনও এক মজার কথা লিখে। পড়ে আপন মনেই হেসে উঠলো সারাহ। কুরআনটা ছোট এবং নতুন তাই খোলা পাতাটা হাত দিয়ে ধরে রেখেছিলো সারাহ যেন পাতাটা আপনা আপনি উলটে না যায় অথবা নতুন খোলা মলাটটা আপনা থেকেই বন্ধ হয়ে না যায়। এবার মেসেজের রিপ্লাই দিতে হাতটি সরালো। যা ভেবেছিল তাই হল, নতুন মলাটের কারণে ছোট্ট কুরআনটা ধীরে ধীরে বন্ধ হয়ে গেলো। খুব স্বাভাবিক ঘটনা। কিন্তু সারাহর হঠাত মনে হল, এভাবেই যদি আল্লাহ তার ওপর থেকে তৌফিক উঠিয়ে নেন? ও কী জানেনা যে এই হাসি ঠাট্টার ব্যাপারটা একজন নন মাহরামের সাথে অনুচিত? পর্দা করতে শুরু করেছে নতুন নতুন, কিন্তু এটুকু তো জানে! তবুও কাজটি করছে… সামান্যই তো… সামান্য হাসি ঠাট্টা… খারাপ আর কী তেমন?? কিন্তু আজ মনে হল, এভাবেই একটু একটু গুনাহ দিয়েই হয়ত একটি একটি করে ভালোর দিকে এগোনোর দরজা বন্ধ হয়ে যায়!! সেদিন একটি প্রোগ্রামে একজন অ্যান্টি বলছিলেন যে কুরআন শেখার জন্য একটি জরুরী ধাপ হল গুনাহ থেকে দূরে থাকা!

বন্ধ কুরআনটির দিকে কিছুক্ষণ চেয়ে থাকে সারাহ। আস্তে করে ফোনটা নামিয়ে রাখে। গুনাহ ছোট হোক বা বড়, এর প্রভাব জীবনে অবশ্যই পড়বে! তার গুনাহের কারণে আল্লাহ যেন কোনদিন তার জন্য কুরআন শেখার দরজা বন্ধ করে না দেন! কোনদিন না!! কুরআনটি কাছে টেনে নিয়ে আবার পাতাটি খুলে পড়তে শুরু করে সারাহ।

আবার “টুং” করে আওয়াজ হল ফোনে। হোক। হয়ত রাশেদ আবার মেসেজ দিয়েছে। দিক! এমন কিছুতেই ও আর থাকতে চায় না যার জন্য আল্লাহ তার ওপর অসন্তুষ্ট হবেন।

মন শক্ত করে কুরআনকে আঁকড়ে ধরে সারাহ। আর পড়তে থাকেঃ

“…আর যে আল্লাহকে ভয় করে, আল্লাহ তার জন্যে নিস্কৃতির পথ করে দেবেন।এবং তাকে তার ধারণাতীত জায়গা থেকে রিযিক দেবেন। যে ব্যক্তি আল্লাহর উপর ভরসা করে তার জন্যে তিনিই যথেষ্ট। আল্লাহ তার কাজ পূর্ণ করবেন। আল্লাহ সবকিছুর জন্যে একটি পরিমাণ স্থির করে রেখেছেন।”[সূরা তালাকঃ ২,৩]

আর মনে মনে ভাবতে থাকে, “অবশ্যই ইনশাআল্লাহ আমি আল্লাহর উপরই ভরসা করবো, গুনাহ থেকে বেঁচে থাকতে চেষ্টা করবো, আর ইনশাআল্লাহ আল্লাহই আমার জন্য পথ বের করে দিবেন!”

Coolected

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: