Collection 8

মৃত্যু মানে তো শুধু পরপারে পাড়ি জমানো নয়, মৃত্যু মানে বিচারের কাঠগড়ায় দাঁড়ানো। আজ যার মৃত্যু হল, এতদিন সে পৃথিবীতে স্বাধীন ছিল। যখন যা ইচ্ছা করার শক্তি ছিল, ন্যায়-অন্যায়, ফরমাবরদারী-নাফরমানী সবকিছুর সমান ক্ষমতা ছিল। সে কি আল্লাহর পূর্ণ ফরমাবরদার ছিল, না অনেক নাফরমানীও তার দ্বারা হয়েছে? প্রকাশ্যে-অপ্রকাশ্যে গুনাহর কাজ হয়েছে? আজ আল্লাহ তাকে ডাক দিয়েছেন হিসাবের জন্য। এ ডাকে সাড়া না দেওয়ার উপায় নেই। স্বজন-প্রিয়জনদের সাধ্য নেই, তাকে কোথাও লুকিয়ে রাখে।

আজ তাকে আল্লাহর কাছে আত্মসমর্পণ করতে হয়েছে। এখন তাকে কবরে নামানো হবে, ফেরেশতারা আসবে, তাকে প্রশ্ন করা হবে- তোমার রব কে, তোমার দ্বীন কী এবং যিনি তোমাদের কাছে প্রেরিত হয়েছিলেন তিনি কে? তার গোটা জীবনের কর্মই হবে এইসব প্রশ্নের জবাব। সে কি সারা জীবন ঈমানের উপর ছিল? সুন্নতের উপর ছিল? ইসলামের ফরয বিধান নামায, রোযা, হজ্জ-যাকাত, পর্দা-পুশিদা, লেনদেন, সততা, অন্যের হক আদায় ইত্যাদি কি তার দ্বারা পালিত হয়েছে?
বর্তমানে দাওয়াহর ক্ষেত্রে আমাদের Priority বা গুরুত্ব নির্ধারণ করা প্রয়োজন। উম্মাহর বর্তমান প্রজন্ম এখন প্রায় সিংহভাগই ঈমানের বাইরে। কারণ ঈমান হলো ইয়াকীন বা নিশ্চিত বিশ্বাসের নাম। শাক্ক বা সন্দেহ ঈমান নয়। অথ্চ এই প্রজন্মের বেশিরভাগই সন্দেহবাদী। আর কেউ কেউ তো সরাসরি নাস্তিক।

“যে ব্যক্তি আল্লাহ্ এবং কিয়ামত দিবসে বিশ্বাস রাখে, সে যেন উত্তম কথা বলে, নয়তো চুপ থাকে।”
[বুখারী; খণ্ড : ৮, অধ্যায় : ৭৬, হাদীস : ৪৮২]

তাক্বওয়া হল নিরাপত্তার অতন্দ্র প্রহরী, যার কোন নিদ্রা নেই। বিপদের সময় তাক্বওয়া তোমার হাত ধরে রাখবে, এবং তোমাকে সদাসর্বদা জেগে পাহাড়া দেবে। জীবনের সকল সময় তাক্বওয়ার অবলম্বন করবে, কেননা শত টানাপোড়েনের মাঝেও তখন তুমি নিশ্চিন্ত থাকবে, কষ্টের মাঝেও তুমি স্বস্তি খুঁজে পাবে”।
সূরা লোকমান (মক্কায় অবতীর্ণ)
(৩১:১৮) অর্থ- অহংকারবশে তুমি মানুষকে অবজ্ঞা করো না এবং পৃথিবীতে গর্বভরে পদচারণ করো না। নিশ্চয় আল্লাহ কোন দাম্ভিক অহংকারীকে পছন্দ করেন না।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: