সংগ্রহ ১

বিয়ের ভোজে যখন কেউ তোমাকে নিমন্ত্রণ করে, তখন সম্মানের জায়গায় গিয়ে বসবে না, কারণ তোমার চেয়ে হয়ত আরো সম্মানিত কাউকে সেখানে নিমন্ত্রণ করা হয়েছে. তা করলে যিনি তোমাদের উভয়কে নিমন্ত্রণ করেছেন , তিনি এসে তোমায় বলবেন, এই জায়গাটি উনাকে ছেড়ে দিন. তখন তো তুমি লজ্জা পেয়ে সবচেয়ে নিচু জায়গায় বসতে যাবে. তুমি যখন নিমন্ত্রণ পাবে তখন বরং সবচেয়ে নিচু জায়গায় গিয়ে বসবে. তাহলে নিমন্ত্রনকর্তা এসে তোমায় বলবে, ” বন্ধু, আরো ভালো জায়গায় গিয়ে বস.” তখন অন্য সমস্ত অতিথিদের সামনে তুমি সম্মান পাবে. যে কেউ নিজেকে সম্মান দিতে চায় তাকে নত করা হবে,আর যে নিজেকে নত করে তাকে সম্মানিত করা হবে.

যখনই কোন মানুষ কোন কিছু পেতে ব্যর্থ হয়, তখনি তার মনে প্রথম ভাব আসে, আল্লাহ পাক আমাকে দেননি। একবার দেননি, দুই বার দেননি, তিনবার দেননি, আমি আল্লাহ পাকের জন্য এই করলাম সেই করলাম, তবুও তিনি এই বিপদ দেন, সেই
বিপদ দেন ইত্যাদি। এভাবেই হতাশা বাড়তে থাকে। তাছাড়া, নদীর ঐ পারের মানুষের সর্বদা ভাল থাকে এই ধারণার বশবর্তী হয়ে, অনেকেই ভিন্ন ব্যক্তির সাথে নিজেকে তুলনা দেয়। ঐ ছেলে নামাজ পড়ে না কিংবা ঐ কাজ করে কিন্তু আল্লাহ পাক তাকে এই দিয়েছেন সেই দিয়েছেন (বস্তুবাদী) ইত্যাদি। এক সময় সে বলে, আল্লাহ পাক-কে ডাকাই উচিত না, তারপরেই নিজেকে নাস্তিক বানিয়ে নেয়।

“সন্তানপ্রাপ্ত হওয়া যদি একটি কল্যাণ হয়, তাহলে একজন দ্বীনদার-পরহেযগার স্ত্রী হলো সকল কল্যাণের জননী।”
— ইয়াসির ক্বাদী

ঈর্ষা ও পরশ্রীকাতরতা থেকে দূরে থাকবে, কারন অগ্নি যেমন কাঠ পুড়িয়ে খেয়ে ফেলে, সেইরূপ ঈর্ষাও সৎকার্য খেয়ে নিঃশেষ করে ফেলে। আল হাদিস

তুমি যা নও লোকে তোমাকে সেইরুপ কিছু বলতে শুরু করলেই অহমিকায় ভুগতে শুরু করো না। মনে রেখ পোড়া মাটিকে কেউ স্বর্ণ বলে ভুল করলে তা স্বর্ণ হয়ে যায় না।

দ্বীন শব্দটির অনেকগুলো অর্থ রয়েছে। ড. আবূ বকর মুহাম্মাদ যাকারিয়া বলেন: “যদি তোমাকে প্রশ্ন করা হয়, তোমার দ্বীন কি? উত্তরে বল : আমার দ্বীন হলো ইসলাম, যার মানে – আল্লাহর একত্ববাদকে মেনে নিয়ে সম্পূর্নভাবে তাঁর কাছে আত্নসমর্পণ করা, তাঁর নির্দেশ অনুসরণের মাধ্যমে স্বীকার করা, এবং আল্লাহর ইবাদতে অন্য কিছুর অংশীদারীত্ব করা থেকে মুক্ত থাকা এবং যারা তা করে তাদের সাথে সম্পর্ক ছিন্ন করা।”

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: