ইমাম বোখারী

বাল্যকালেই ইমাম বোখারীর পিতা মারা গিয়াছিলেন। ইমাম বোখারীর পিতাও মোহাদ্দেছ ছিলেন।বাল্যকাল হইতেই ইমাম বোখারীর উপর আল্লাহর বিশেষ রহমত দেখা যাইতে ছিল। বোখারী (রঃ) বাল্যাবস্থায়ই অন্ধ হইয়া গিয়াছিলেন। তাঁহার মাতা সে জন্য আল্লাহর দরবারে দোয়া করিতেন। একদিন তাঁহার মাতা ইব্রাহীম (আঃ) কে স্বপ্নে দেখিলেন, যেন তিনি বলিতেছেন, তোমার কান্নাকাটির দরুন আল্লাহ তোমার ছেলের চক্ষু ভাল করিয়া দিয়াছেন। নিদ্রাভঙ্গের পর স্বপ্নকে সত্যরুপে দেখিতে পাইলেন।
ইমাম বোখারী (রঃ) বর্ণনা করিয়াছেন- আমি লেখাপড়া আরম্ভ করার পর দশ বছর বয়সে আমার অন্তরে আল্লাহ তায়ালার তরফ হইতে এলহাম হয় যে, আমি যেন হাদীস কন্ঠস্থ করায় তৎপর হই। তখন হইতেই আমি অন্য সব কিছু ছাড়িয়া হাদীস শিক্ষার প্রতি ধাবিত হইলাম। হাদীস শিক্ষার জন্য সিরিয়া, মিশর, বসরা, কুফা, বাগদাদ, হেজাজ ইত্যাদি দেশ বিদেশে ভ্রমণ করিলাম। ১৮ বৎসর বয়সে আমি বিবিধ গ্রন্থ সংকলনে ব্যাপৃত হই।
ইমাম বোখারী স্বয়ং বর্ণনা করিয়াছেন, আমি এই কিতাবের মধ্যে প্রতিটি হাদিছ এতদুর সতর্কতার সহিত গ্রহণ করিয়াছি যে, আল্লাহ প্রদত্ত স্বীয় ক্ষমতা, জ্ঞান, এলম ও অভিজ্ঞতার দ্বারা প্রতিটি হাদীছকে সুক্ষরূপে বাছিয়া ও পরখ করিয়া লওয়ার পরেও প্রতিটি হাদিছ লিখিবার পূর্বে গোছল করতঃ দুই রাকায়াত নামায পড়িয়া আল্লাহ তায়ালার নিকট এস্তেখারা করার পর যখন আমার দৃঢ় বিশ্বাস জন্মিয়াছে যে, এই হাদীছটি সন্দেহ-লেশহীন ও ছহীহ তখনই আমি উহাকে আমার এই কিতাবের অন্তর্ভূক্ত করিয়াছি, ইহার পূর্বে নহে। এই কিতাবের পরিচ্ছেদসমূহ পবিত্র মদীনায় রাসুল (সাঃ) এর রওজা পাকের নিকটবর্তী বসিয়া সাজাইয়াছি এবং প্রতিটি পরিচ্ছেদ লিখিতেও দুই দুই রাকাত নামায পড়িয়াছি। এইরূপে আমি স্বীয় কন্ঠস্থ ছয় লক্ষ হাদিছ হইতে বাছিয়া ষোল বৎসরের অক্লান্ত পরিশ্রমে এই কিতাবখানা (সহীহ বুখারী শরীফ) সংকলন করিয়াছি- এই আশায় অনুপ্রানীত হইয়া যে, আমি যেন এই কিতাবখানাকে লইয়া আল্লাহর দরবারে হাজির হইতে পারি।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: