আমল শুদ্ধ হচ্ছে কি ?

রোগ নির্ণয় না করে চিকিৎসা করলে যেমন ফল ভাল হয় না এখানেও ঠিক তেমনটিই হচ্ছে। আমাদের রোগটা কি? যার কারণে আমরা লাঞ্ছিত বঞ্চিত নির্যাতিত আর অপমানিত হচ্ছি। রোগটা হচ্ছে আমরা শরিয়ত মত চলছি না। আমরা দাওয়াত দিচ্ছি তাও লোক দেখানো। নামাজ পড়ছি তাতে প্রাণ নাই। মানুষের সামনে এক প্রকার চলছি আর গোপনে কাজ করছি অন্য রকম। অন্যকে দীন মত চলার উপদেশ দিচ্ছি আমার পরিবারে দীন নাই। নিজের মন মত শরিয়তকে ব্যাখ্যা করছি কিন্তু শরিয়ত মত নিজেকে গড়ার ইচ্ছা নাই। আমরা প্রত্যেকে নিজের আমল গুলো একবার যাচাই করে দেখতে পারি।

আমরা পর্দার কথা বলি কিন্তু গোপনে বেপর্দা মেয়ে দেখতে ক,জন অপছন্দ করি? শরিয়তের যে সব বিধানের কথা মানুষকে মেনে চলতে উপদেশ দেই তা নিজেরা কতটা মানি? গুনাহ করার সুযোগ থাকা স্বত্বেও গুনাহ থেকে বেঁচে থাকি কত জন? মোট কথা আমাদের অন্তরে আখিরাতের ভয় নাই। আমরা আল্লাহকে ভয় করছি না। কেও চাকরি বাঁচানোর জন্য নামাজ পড়ছি আর কেও দায়ী হওয়ার জন্য দাওয়াত দিচ্ছি। তবে অল্প কিছু নেককার দীনদার মানুষ আছে যারা আল্লাহকে ভয় করে। তারা ছাড়া বাকি সবার আমলের যদি এত দুরবস্থা হয় তাহলে আল্লাহর সাহায্য আসবে কিভাবে?

কিন্তু যারা নিয়মিত নামাজ রোজা করেন তারাও নিজেদের আমল একটু ভাল ভাবে যাচাই করতে পারেন। মেয়ের বিয়েতে বলেন যৌতুক দেওয়া আর নেয়া হারাম কিন্তু ছেলের বিয়েতে যৌতুক নেন।
প্রথমেই নিজের আমল ঠিক করতে হবে। আর তা কখনো ঠিক হবে না যতক্ষণ না আল্লাহর ভয় আখিরাতের ধ্যান কারো অন্তরে না থাকে। আল্লাহর ভয় আরা আখিরাতের ধ্যান আসার জন্য কোরান হাদিস আর দীনি বই পুস্তক পড়ার সাথে সাথে আল্লাহ ওয়ালা মানুষদের সান্নিধ্যে বসা তাদের কাছ থেকে দীন শিক্ষা করা জরুরী। আল্লাহ তালা বলে
يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا اتَّقُوا اللَّـهَ وَكُونُوا مَعَ الصَّادِقِينَ ﴿١١٩﴾
হে ঈমানদারগণ, আল্লাহকে ভয় কর এবং সত্যবাদীদের সাথে থাক। সুরা তওবা = ১১৯

সংক্ষেপিত http://sonarbangladesh.com/blog/habib0088/116755

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: