ছুফি –হজরত আবু আলী জুরাজানী (র)

হজরত আবু আলী জুরাজানী (র)প্রখ্যাত তাপস হজরত হাকীম তিরমিজি(র)এর সুযোগ্য শিষ্য ছিলেন.খোসরান এর পরম সম্মানিত এই সাধক তাপস দরবেশগনের মধ্যে ছিলেন আর্দশস্থানীয়.তার অমূল্য বাণী মানুষকে আলোর পথে পরিচালিত করে.

তিনি বলতেন :

১)তাওহীদের তিনটি গ্রন্থি আছে.যথা ভয় আশা ও প্রেম.ভয় থাকলে অপর্কমে লিপ্ত হওয়ার সম্ভবনা দূর হয়.জাস্সাতের আশায় পুন্য র্কম বৃদ্ধিপ্রাপ্ত হয়.আর প্রেম জিকিরে উদ্ধুদ্ধ করে.তাছারা আল্লাহ্ ভয়ে ভীত ব্যাক্তি শোক-দুখে আধিক্যকে পরোয়া করে না.আশা পোষন কারী কখনো উদ্দেশ্য সাধনের পথ থেকে সরে আসে না.আল্লাহ্ র প্রেমিকগন কখনও আল্লাহ্ র জিকির হ্রাস করে না.

২)আল্লাহ্ –ভীতি আগুন সাদৃশ্য,যা মনের মন্দ কামনাকে পুড়িয়ে দেয়.আল্লাহ্ র দীদার আর জান্নাতের আশা এক জ্যোতি সদৃশ্য যা অন্তরকে আলোকিত করে.আর প্রেম যেন সেই জ্যোতির ওপরে জ্যোতি.

৩)সৌভাগ্যবানদের নিদর্শন হলো,তারা এবাদত খুব সহজ মনে করে.সুন্নতের অনুসরণকেও কঠিন মনে করে না,তারা দরবেশগনের সাহর্চয অবলম্বন করেন,মানুষের প্রতি সদাচরন করেন,অভাব গ্রস্তদের দান করেন.মুসলমানদের সাহায্য করেন এবং সময়ের অপচয় না করে প্রতিটি মুহূর্ত পুন্য কর্মে অতিবাহীত করেন.
৪)মানুষ যে পাপের কথা জানেনা ,তাদের নিকট তা প্রকাশ করা উচিত নয়.

৫)প্রকৃত তাপস তিনিই,যিনি নিজের অবস্থা বিলুপ্ত হয়ে আল্লাহ্ র জিকির দ্বারা নিজেকে বাচিয়ে রাখেন.আর তিনিই ত্বত্তজ্ঞানী,যিনি নিজের মনকে আল্লাহ্ এবাদতে নিয়জিত রেখে দেহকে সৃস্টির সেবায় নিযুক্ত রাখেন.

৬)আল্লাহ্ সম্মন্ধে উত্তম ধারনাই জন্মানোই মারফতের চরম অবস্থা.আর নিজ প্রবৃত্তির সন্গে সন্দেহ ও সর্তকভাব দেখানো মারফতের মুল.

৭)আল্লাহ্ পাকের দরজায় দৃঢ় ভাবে আশা নিয়ে স্থায়ী ভাবে পড়ে থাকবে.কোন কোন সময় আল্লাহ্ তার দরজা অবশ্যই উম্মুক্ত করবেনই.

৮)তোমরা আলৌকিকতায় প্রত্যাশী না হয়ে অবিচলতা অবলম্বন কর.কেননা আলৌকিকতা কামনা করে নফস্ আর অবিচলতা পছন্দ করে আল্লাহ্.

৯)আনুগত্য হল দাসত্বের আবাসস্থল.সবর তার দরজা.মৃত্যু যার দ্বারদেশে দন্ডায়মান.ঐ ঘরে রয়েছে সুখ ও সাচ্ছন্দ্য এবং কোঠাগুলোতে রয়েছে শান্তি.

১০)তিনি বলেন,বোখল বা কৃপনতার মধ্যে রযেছে হরফ.যথা “বা” তার দ্বারা বোঝা যায় বালা মুছিবত বা বিপদ আপদ এর কথা. “খা” দ্বারা বোঝা যায় ক্ষয় ক্ষতি আর “লাম” দ্বারা বোঝা যায় লানত বা অভিসাপের কথা

http://prothom-aloblog.com/users/base/samimsikder/

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: