বন্ধু চাই জান্নাতের জন্য

বন্ধু চাই জান্নাতের জন্য

দুনিয়া আল্লাহর পথের মনজিলসমূহের একটি। এই মনজিলে সবাই মুসাফির। আর সবার উদ্দেশ্যই যখন এক, তখন সব মুসাফির একই শ্রেণীর অন্তর্ভুক্ত হয়ে পড়ে। শৈশব থেকে বার্ধক্য পর্যন্ত মানুষ বিভিন্ন সময়ে বিভিন্ন উদ্দেশ্যে একে অপরের সঙ্গে বন্ধুত্ব করে থাকে। কখনও হিসাব করে কখনওবা হিসাব না করেই বন্ধুত্ব হয়। কিন্তু মানবজীবন গণিতের মতো, আগে থেকে পরিকল্পনা ও হিসাব করে না নিলে আন্দাজে অংক মিলবে না।

কারও সঙ্গে আল্লাহর উদ্দেশ্যে বন্ধুত্ব ও ভ্রাতৃত্ব স্থাপন করা শ্রেষ্ঠ ইবাদত এবং মানবতার উৎকৃষ্ট স্তরসমূহের অন্তর্ভুক্ত। আল্লাহ যার মঙ্গল কামনা করেন, তাকে উৎকৃষ্ট বন্ধু দান করেন, যেন সে আল্লাহকে ভুলে গেলে বন্ধু তাকে স্মরণ করিয়ে দেয়; আর সে আল্লাহর স্মরণে লিপ্ত থাকলে বন্ধু তার সঙ্গী ও সহায়ক থাকে। আল্লাহ বলেন, ‘দু’জন মু’মিন পরস্পর মিলিত হলে একের মাধ্যমে অপরের কোন ধর্মীয় উপকার না হয়ে পারে না।’ তিনি অন্যত্র বলেন, ‘কোন ব্যক্তি অপরকে আল্লাহর উদ্দেশ্যে গ্রহণ করলে তাকে বেহেশতে এমন উন্নত মর্যাদা দেয়া হবে, যা অন্য কোন নেক কাজে লাভ করা যায় না।’

নবীজী বলেনঃ
১• যে দুই ব্যক্তি আল্লাহর উদ্দেশ্যে বন্ধুত্ব স্থাপন করে তার মধ্যে আল্লাহ সেই ব্যক্তিকে অধিক ভালোবাসেন, যে আসল বন্ধুকে অধিক ভালোবাসে।
২• (হাদিসে কুদসি): ‘আল্লাহ বলেন, যাদের একজন অপরজনের সঙ্গে আমার উদ্দেশ্যে বন্ধুত্ব স্থাপন করে, আমার উদ্দেশ্যে একজন অপরজনকে ক্ষমা করে এবং আমার জন্য একে অন্যকে সহায়তা করে, তারা আমার বন্ধু হওয়ার যোগ্য।’
৩• কিয়ামত দিবসে সাত প্রকার লোক আল্লাহর আরশের ছায়া লাভ করবে; তার মধ্যে যে দুই ব্যক্তি কেবল আল্লাহর উদ্দেশ্যে পরস্পর বন্ধুত্ব স্থাপন করে এবং আল্লাহর উদ্দেশ্যে সংঘর্ষ বর্জন করে।

সব মানুষই বন্ধুত্বের যোগ্য নয়, বরং এমন লোকের সঙ্গে বন্ধুত্ব রাখা উচিত যার মধ্যে তিনটি গুণ রয়েছেঃ

বুদ্ধিমত্তা। কারণ, নির্বোধের সঙ্গে কোন কল্যাণের আশা নেই। নির্বোধের সঙ্গে বন্ধুত্ব স্থায়ী হয় না বরং পরিণামে তিক্ততা বৃদ্ধি পায়। যাদের হিতাহিত কাণ্ডজ্ঞান নেই এবং বলে দিলেও বুঝে না, তারাই নির্বোধ। সৎ-স্বভাব ও সচ্চরিত্র। কারণ অসৎ স্বভাবের বদস্বভাব যখন প্রবল হয়ে উঠবে তখন সে বন্ধুত্বের সব কর্তব্য বিনাদ্বিধায় পদদলিত করবে।

সততা ও ধর্মপরায়ণতা। আল্লাহ কোরআন শরিফে বলেন, এরকম ব্যক্তির অনুসরণ করবে না যার অন্তরকে আমার যিকির হতে গাফেল করে দিয়েছে এবং প্রবৃত্তির অনুসরণ করে থাকে।

Permission is taken from Source   http://prothom-aloblog.com/users/base/lovelu1977/

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: