আসুন নিজের জন্য কিছু সঞ্চয় করি…….. পর্ব – ০৮

নামাযে সূরা ফতিহা পড়ার সময় এ হাদীসটির কথা খেয়ালে রাখলে এক একটি আয়াত পড়ার পর আল্লাহর প্রেমময় জওয়াবটা মনের কানে শুনবার জন্য বান্দাহকে থামতেই হবে। আল্লাহর জওয়াবে যে তৃপ্তি ও শান্তি তা তারাই বোধ করতে পারে, যারা আয়াতগুলো ধীরে ধীরে মজা নিয়ে পড়ে।

সূরা ফতিহা ও কেরায়াত পড়ার পর রুকুতে যখন সুবহানা রাব্বিয়াল আযীম ”তাসবীহ পড়া হয় তখন আমার রব কথাটি যেন আবেগ সৃষ্টি করে। আল্লাহ রাব্বুল আলামীন বা সারা জাহানের রব। অথচ আমার রব বলা শেখানো হয়েছে যাতে রবের সাথে নৈকট্য বোধ জাগে । তাসবীহটির অর্থ : আমার মহান রব কত পবিত্র!

রুকু থেকে ওঠে স্থির হয়ে দাঁড়িয়ে পড়তে হয়। এ সবটুকু পড়া অভ্যাস করল কিছু সময় দাঁড়িয়ে থাকার ওয়াজিবটা সহজেই আদায় হয়ে যায়।

এটা পড়ার সময় মাবূদের দরবারে মাথা নত করার তাওফীক দেওয়ার জন্য শুকরিয়ার গভীর অনুভুতি বোধ করতে হবে।

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রুকুতে থাকা অবস্থায় এমন সব দোয়া পড়তেন যাতে বিনয়ের অনুভূতিটা গভীর হয়।

এর একটি দোয়া নিম্নরূপঃ
অর্থ : হে আল্লাহ আমি তোমার জন্য রুকু দিলাম, তোমার প্রতি ঈমান আনলাম তোমার প্রতি আত্মসমর্পণ করলাম, তোমার উপর ভরসা করলাম, তুমিই আমার রব। আমার কান, চোখ, মগজ, হাড় ও শিরা- উপশিরা তোমার প্রতি একাগ্রভাবে বিনয়ী হয়েছে।

এরপর সিজদায় চরম বিনয়ের ভাব নিয়ে পড়তে হবে, আমার মর্যাদাবান রব কতই পবিত্র! রাসূল (সা) বলেছেন,তোমরা যখন সিজদা কর তখন তোমাদের রবের সবচেয়ে কাছে পৌঁছে যাও । তখন বেশি করে দোয়া কর।

ইসলাম মানে আত্মসমর্পণ । সিজদার অবস্থাটা আত্মসমর্পণের চূড়ান্ত বাস্তব রূপ। কপাল ও নাক মানুষের সবচেয়ে সম্মানজনক স্থান। মহান প্রভুর উদ্দেশ্যে কপাল ও নাক মাটিতে রেখে গোটা দেহকে সর্ম্পূণরূপে সমর্পণ করে দেওয়া হয় সিজদায়। সিজদারত অবস্থায় মনে অনুভব করবে যে আমার মহান রবের নিকট আমি ধরনা দিলাম । আমাকে যেন গোলাম হিসেবে তিনি কবুল করেন।

রাসূল (স) সিজদায় থাকাকালে বহু আবেগময় দোয়া করতেন এর একটি দোয়া নিম্নরূপঃ
অর্থ : হে আল্লাহ তোমার জন্যই সিজাদা করলাম । তোমারই উপর ঈমান আনলাম এবং তোমারই নিকট আত্মসমর্পণ করলাম। তোমারই ওপর নির্ভর করলাম, তুমি আমার প্রভু । আমার চেহারা ঐ সত্তার নিকট সিজদারত হলো যিনি তাকে সৃষ্টি করেছেন ও আকৃতি দান করেছেন এবং তাকে শ্রবণ ও দৃষ্টিশক্তি দান করেছেন। আল্লাহ বরকতময়। তিনিই সকল স্রষ্টার সেরা। ”

Permission taken from Source http://prothom-aloblog.com/users/base/lovelu1977/

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: