যাকাতের কিছু গুরুত্বপূর্ণ মাসআলা

Permission taken from Source   http://prothom-aloblog.com/users/base/sadi/

জায়গা,প্লট বা প্লাট কিনলে তার যাকাত দিতে হবে কি ?
উত্তর ঃ- যদি কেউ জমি বা প্লট ইত্যাদি কিনে তাহলে কেনার সময় তার নিয়ত তিন রকমের হতে পারে। ১. এখন কিনে পরে সুবিধামত বিক্রি করে দেব। এমতাবস’ায় প্রতি বছর তার যে তার যে বাজার মূল্য হবে তার উপর যাকাত দিতে হবে। ২. নিজে বাড়ি বানিয়ে বসবাস করব,তাহলে তাকে যাকাত দিতে হবে না। ৩. খরিদ করার সময় কোনটার নিয়ত করেনি তাহলে ও যাকাত দিতে হবে না। ( আপকে মাসায়িল..৩/৩৭১)

ডেকোরেশনের উপর যাকাত আসবে কি?
উত্তরঃ- দোকানে,অফিসে যে সব ডেকোর করা হয় সেগুলো যতই দামি হোক না কেন তার উপর যাকাত দিতে হবে না। কেননা সেগুলো ব্যবসার মাল না। তবে ফার্ণিচারের দোকানে ব্যবসার জন্য যে আলমারী,শোকেছ ইত্যাদি রাখা হয় সেগুলোর কিন’ যাকাত দিতে হবে। অনুরুপ ডেকোরেশনের দোকানে লাখ লাখ টাকার সামানা থাকে সেগুলোর উপর ও কোন যাকাত আসবেনা বরং সেগুলো ভাড়া খাটিয়ে যে মুনাফা অর্জিত হয় সে গুলোর উপর শর্তসাপেক্ষে যাকাত আদায় করতে হবে। তদুরুপভাবে প্রিন্টিং প্রেস,কলকারখানার মূল্যবান যন্ত্রপাতির উপর ও কোন যাকাত আসবে না। কেননা সেগুলো আয়ের মাধ্যম। তবে সেগুলোর ব্যবসা করা হলে শর্ত সাপেক্ষে তার যাকাত দিতে হবে। ( মাসায়িলে যাকাত-১৩/৫৩)

গাড়ির যাকাত দিতে হবে কিনা ?
উত্তর ঃ- ভাড়ায় খাটিয়ে মুনাফা অর্জনের জন্য যে গাড়ি ক্রয় করা হয় সেগুলোর উপর কোন যাকাত দিতে হবে না। বরং সেগুলোর মাধ্যমে যে মুনাফা অর্জিত হবে সেগুলোর উপর শর্তসাপেক্ষে যাকাত দিতে হবে। আর যদি ব্যবসার জন্য গাড়ি ক্রয় করা হয় তাহলে সেগুলোর উপর যাকাত আসবে। ( আপকে মাসায়েল-৩/ ৩৭৬)

যাকাতের টাকা দিয়ে গরীবের ঘর মেরামত করা কেমন ?
উত্তরঃ- যাকাতের টাকা দিয়ে গরীবের ঘর মেরামত করার চেয়ে টাকাটা তার হাতে তুলে দিলেই যাকাত আদায়ের ব্যাপারে আর কোন আশংকা থাকে না। অনুরুপ গরীবের মেয়ের বিয়েতে খরচ করার চেয়ে তাদের হাতে টাকাটা তুলে দিলেই ভাল হয়। মোট কথা যাকাত আদায় হওয়ার জন্য শর্ত হল হকদার কে যাকাতের মালিক বানিয়ে দেওয়া। অনুরুপ গরীব কে ঔষধ ক্রয় করে দিলে কিংবা চিকিৎসা ফি দিলে ও যাকাত আদায় হয়ে যাবে। ( ফ.দারুল উলুম-৬/২৪১)

যাকাতের টাকা দিয়ে মাদ্রাসার কিতাব ক্রয় করা কেমন ?
উত্তরঃ- যাকাত আদায় হওয়ার জন্য শর্ত হল মালিক বানিয়ে দেওয়া। মাদ্রাসায় কিতাব ক্রয় করে দিলে তা মাদ্রাসায় ওয়াকফ হয়ে যায়,কারো ব্যক্তিগত মালিকানাধীন থাকে না বলে যাকাত আদায় হবে না। যাকাত আদায় হওয়ার জন্য কোন ছাত্রকে কিতাবের মালিক বানিয়ে দিতে হবে। (দারুল উলুম/৬/২৬২)

যাকাতের টাকা দ্বারা বেতন দেওয়া যাবে কি ?
উত্তরঃ- না যাকাত আদায় হবে না। তবে বেতন দেওয়ার পর কর্মচারী যদি হকদার হয় বখশিশ হিসাবে যাকাত দিতে পারবে। (আলমগিরী-১/১৯০)

যাকাত আদায় করার সময় নিয়ত না করলে কি করবে?
উত্তর ঃ- যাকাতের জন্য বড় শর্ত হল নিয়ত। যদি যাকাতের মাল পৃথক করার সময় নিয়ত করে তাহলে ও যতেষ্ট হবে। আর যদি নিয়ত করতে ভূলে যায় তাহলে যতক্ষণ উক্ত মাল গ্রহীতার হাতে থাকবে ততক্ষণ নিয়ত করার সুযোগ থাকবে। নতুবা যাকাত আদায় হবে না।
( দারুল উলুম-৬/৭৯)

মামলা মুকাদ্দমায় যাকাতের টাকা ব্যয় করা যাবে কি ?
উত্তর ঃ- যার মামলা পরিচালনা করা হচ্ছে সে যদি যাকাত নেওয়ার হকদার হয় তাহলে তার মামলা পরিচালনার কাজে যাকাতের টাকা ব্যয় করা যাবে। ( মাহমুদিয়া-৩/৫২)

একান্নবর্তী পরিবারের যাকাত কিভাবে আদায় করতে হবে ?
প্রশ্ন ঃ- এক পরিবারে চার ভাই একসাথে থাকে,খাওয়া দাওয়া সব একসাথে হয়,কিন’ সকলের কামাই ভিন্ন ভিন্ন। তাদের প্রত্যেকের স্ত্রীর নিকট দুই আড়াই ভরি করে স্বর্ণ আছে যা একত্রিত করলে সাড়ে সাত ভরি থেকে বেশি হয়ে যাবে। এমতাবস’ায় তাদের অলংকারের যাকাত আদায় করতে হবে কি ?
উত্তর ঃ- মনে রাখতে হবে যে যাকাতের নেসাবের ক্ষেত্রে প্রত্যেকের আলাদা আলাদা মালিকানা শর্ত। আলোচ্য মাসআলায় কারো নিকট আলাদাভাবে নিসাব পরিমাণ অলংকার নেই। সুতরাং ঐ সব মহিলাদের যদি আর কোন মাল না থাকে যার উপর যাকাত ফরয হয় তাহলে অলংকারের কারণে তাদের উপর যাকাত আসবে না।
অনুরুপ যৌথ পরিবারেও বছর শেষে মাল ভাগ করে প্রত্যেকের ভাগে নিসাব পরিমান মাল বেঁচে থাকলে যাকাত আসবে। নতুবা নয়।
( আপকে মাসায়িল আ…….৩/৩৪৯)

মাছ চাষ করলে কিংবা মুরগীর ফার্ম বা গরুর খামার স’াপন করলে যাকাত আসবে কি ?
উত্তর ঃ- সরাসরি মাছ বা মুরগী-গরু ব্যবসার জন্য রাখা হলে সেগুলোর উপর শর্ত সাপেক্ষে যাকাত আসবে। সেগুলোর বাচ্চা বা কেবল ডিম ব্যবসার নিয়ত করলে সেগুলোর যাকাত দিতে হবে না। (আহসানুল ফতওয়া-৪/৩০০)
প্রশ্ন ঃ- একজন লোকের নিকট বছর শেষে সব খরচ বাদ দিয়ে দশ হাজার টাকা থাকে এমতাবস’ায় তার উপর যাকাত আসবে কি ?
উত্তর ঃ- দশ হাজার টাকার সাথে যদি এক দুই ভরি স্বর্ণ ও থাকে তাহলে অলংকারের দাম নগদ টাকার সাথে মিলিয়ে যদি সাড়ে বায়ান্ন তোলা চাঁিদ কেনা যায় তাহলে তার উপর যাকাত আসবে। ( আপকে মাসায়িল আওর..৩/৩৫৬)
প্রশ্ন ঃ- একজন লোকের নিকট পাঁচ লক্ষ টাকা আছে। সে ব্যাংক থেকে দশ লক্ষ টাকা লোন নিয়ে বাড়ি নির্মাণ করল,এখন তার সে পাঁচ লাখের উপর যাকাত আসবে কিনা ?
উত্তর ঃ- এ ব্যাপারে শরীয়তের উসূল হল,কর্জ পরিশোধ করার পর অবশিষ্ট টাকা যদি নিসাব পরিমাণ হয় তাহলে তার উপর যাকাত আসবে। আর যদি কর্জ মূল টাকা থেকে বেশি হয়ে যায় তাহলে যাকাত আসবে না। ( আপকে মাসায়িল..৩/৩৯৯)

লোন সংক্রান- একটি জরুরী মাসআলা
যুগ শ্রেষ্ঠ মুফতী আল্লামা তাকী ওসমানী মু.জি. লিখেন,যে লোন নিয়ে বাড়ি করা হয় বা যে লোন নিয়ে মিল ফ্যাক্টরি তৈরি করা হয় বা মিল ফ্যাক্টরির মেশিনারিজ ক্রয় করা হয়,এমনি ভাবে যে লোন নিয়ে এমন কাজে নিয়োগ করা হয় যার মূল্যর উপর যাকাত আসে না,এসব লোন যাকাতের জন্য বাধা নয়। অর্থাৎ এসব লোনের পরিমাণ অর্থ যাকাতের হিসাব থেকে বাদ দেয়া যাবে না। হাঁ যে লোন নিয়ে এমন কাজে নিয়োগ করা হয় যার মূল্যর উপর যাকাত আসে,যেমন লোন নিয়ে ফ্যাক্টরির কাঁচা মাল ক্রয় করল ( কাঁচামালের মূল্যর উপর যাকাত আসে) এ রূপ ক্ষেত্রে এ লোন পরিমাণ অর্থ যাকাতের হিসাব থেকে বাদ যাবে। ( এসলাহী খোতবাত-৯/১৪৭)

 

6 responses to this post.

  1. some good Islamic article is available here.

    Reply

  2. Posted by MISKAT on July 22, 2011 at 3:26 am

    আমার কাছে ১লাগ ২৮হাজার তাকা আছে আমার কি যাকাত দিতে হবে?

    Reply

    • Posted by imti24 on July 23, 2011 at 2:23 am

      ভাই আরেকটু ডিটেইলস সহ প্লিজ কোণ হুজুরের কাছ থেকে জেনে নিন , আমার সঠিক জানা নাই, ধন্যবাদ

      Reply

  3. Posted by mujahid sikdar on July 16, 2012 at 12:20 pm

    Can I settle my loan to take jakat from my aunty who was rich woman? moreover I am a job holder to earn monthly tk.20000/ but not to save anything.

    Reply

    • Posted by imti on July 27, 2012 at 9:35 am

      sorry .. i cant answer this ques without being 100% sure.. pls consult with experienced islamic scholar…

      Reply

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: