ইসলাম প্রচারে গুরুত্ব দিতে হবে

Permission taken from Source     http://islamicbanglabd.blogspot.com/

ইসলাম শুধু নিজেকে সৎ হিসেবে গড়ে তোলার শিক্ষা দেয় না, অন্যকেও সংশোধনের তাগিদ দেয়। মানুষকে ভালো কাজের আদেশ দেয়া ও খারাপ কাজ থেকে বিরত রাখার প্রচেষ্টাকে এ কারণে বাধ্যতামূলক করা হয়েছে। তাই প্রত্যেক মুসলমানকে তার সামর্থ অনুযায়ী ইসলাম প্রচারের কাজে অংশ নিতে হবে। এ জন্য কুরআনে বলা হয়েছে­ ‘তুমি মানুষকে তোমার প্রতিপালকের পথে আহ্বান করো।’ … (১৬:১২৫)
রাসূলুল্লাহ সাঃ-এর প্রত্যেক সাহাবি ছিলেন ইসলাম প্রচারক (দাইয়া)। কুরআন আরো বলছে­ ‘বলো, এটাই আমার পথঃ আল্লাহর প্রতি মানুষকে আমি আহ্বান করি সজ্ঞানে। আমি ও আমার অনুসারীরা।’ (১২ঃ১০৮)
আল কুরআনের ভাষায়­ ‘কে উত্তম­ যে আল্লাহর দিকে মানুষকে ডাকে, সৎ কর্ম করে এবং বলে, আমি তো আত্মসমর্পণকারীদের অন্তর্ভুক্ত।’ (৪১ঃ ৩৩)
ইসলাম চায় না যে, একজন মুসলমান একাই কাজ করুক। রাসূলুল্লাহ সাঃ বলেছেন­ ‘আল্লাহর (সাহায্যের) হাত জামাতের সাথেই থাকে।’ তিনি আরো বলেন­ ‘একজন ঈমানদার আরেকজন ঈমানদারের কাছে সেই ইমারতের মতো যার বিভিন্ন অংশ একে অপরের সাথে সংযুক্ত।’ (বুখারি)
নিজেদের মধ্যে সহৃদয় সহযোগিতা এবং সৎ কাজের আদেশ কেবল একটি ধর্মীয় বাধ্যবাধকতা নয়, বরং একটি অপরিহার্য শর্ত। কুরআনুল কারিম, সাহাবায়ে কিরাম, তাবিঈন যে ইসলাম রেখে গেছেন তা হচ্ছে সত্য, শক্তি, সম্মান-মর্যাদা, ত্যাগ-তিতিক্ষা ও জিহাদের প্রতিভূ। প্রশ্ন হচ্ছে, কোনো মুসলমানই যিনি আল্লাহকে প্রভু, ইসলামকে দীন ও হজরত মুহাম্মদ সাঃ’কে রাসূল হিসেবে স্বীকার করেন তার পক্ষে কি এগুলো অস্বীকার করা সম্ভব? যখন ঈমানের পরিবর্তে কুফর এবং হারামকে হালাল করা হয় তখন মুসলমানদের কী করা উচিত? এসব অস্বাভাবিক পরিস্থিতি কি বাড়াবাড়ি ও চরমপন্থার মূল কারণ নয়?

ড. ইউসুফ আল কারজাভী
অনুবাদঃ মুহাম্মদ সানাউল্লাহ আখুঞ্জী

মুল লেখা থেকে সংক্ষিপ্তকারে

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: