কবরের ফরিয়াদ

রাসুলাল্লাহ (সাঃ) একদিন মসজিদে নামায পড়তে এসে দেখতে পেলেন, কয়েকজন সাহাবা (রাঃ) অট্টহাসিতে মশগুল রয়েছেন এবং তাঁদের হাসির নমুনা এরূপ ছিল যে, তাঁদের দাঁত পর্যন্ত দেখা যাচ্ছিল। রাসুল (সাঃ) তাঁদের উদ্দেশ্যে বললেন- যদি তোমরা মৃত্যুকে অধিক পরিমানে স্মরন করতে তাহলে কখনো এই ঘৃন্য অবস্থায় তোমাদেরকে আমি দেখতে পেতাম না। সুতরাং তোমরা মৃত্যুকে অধিক পরিমানে স্মরন কর। এমন কোনদিন অতিবাহিত হয় না, যেদিন কবর এ বলে ফরিয়াদ না করে যে- “আমি মাটির ঘর, নির্জন ঘর, অপরিচিত ঘর, পোকা মাকড়ের ঘর। যখন নেককার কোন বান্দাকে কবরে রাখা হয় তখন কবর তাকে এ বলে সম্বোধন করতে থাকে- তোমাকে খোশ আমদেদ বা স্বাগতম, যত লোক পৃথিবীতে বিচরন করত, তারি মধ্যে তুমিই আমার কাছে অধিক প্রিয়। তুমি যখন আজ আমার কাছে এসেছ নিশ্চয়ই আমার সদ্ব্যবহার পাবে। অতঃপর উক্ত মৃত ব্যক্তির দৃষ্টি পর্যন্ত কবর প্রশস্ত হয়ে জান্নাতের একটি দরজা এ কবরের দিকে খুলে দেয়া হলে জান্নাতি সুগন্ধি কবরের ভিতর প্রবেশ করতে থাকে।
কোন পাপীকে যখন কবরস্থ করা হয়, তখন কবর তাকে বলতে থাকে, হে পাপীষ্ট! তোর কবরে আগমন বড়ই অশুভ! দুনিয়ার সমস্ত লোকদের মধ্যে তুই আমার কাছে সর্বাপেক্ষা ঘৃনার পাত্র। আজ তোকে যখন আমার কাছে হস্তান্তর করা হয়েছে, তখন তুই আমার ব্যবহার এবং আচার-আচরণ কিরূপ তা দেখতে পাবি। অতঃপর কবর দুদিক থেকে এমনভাবে চাপ দেবে যে, পাপীষ্টের পাঁজরের হাড়গুলো একটি অপর দিকে ঢুকে যাবে আর ৭০টি বিষধর অগজর আযাবের জন্য নিযুক্ত করা হবে। সেগুলো এত ভয়ঙ্কর ও বিষধর যে এ সাপ যদি পৃথিবীতে একটি নিঃশ্বাস ও ফেলে তাহলে বিষের ক্রিয়ায় যমিনে কোন তৃনলতা জন্মাবেনা। অনবরত সাপগুলো দংশন করতে থাকবে। কবরবাসীর বর্ননা প্রসঙ্গে রাসুল (সাঃ) বলেন- কবর হয়ত জান্নাতের একটি টুকরা, নতুবা জাহান্নামের একটা গর্ত। (মিশকাত)
এজন্য রাসুল (সাঃ) অধিকাংশ সময় গভীর চিন্তায় নিমগ্ন থাকতেন। মৃত্যুকে স্মরন করলে অন্তরে আল্লাহর ভয়-ভীতির সঞ্চার হয়। আল্লাহ আমাদের সবাইকে মৃত্যুর কথাকে স্মরন রেখে বেশী বেশী নেক আমল করার তৌফিক দান করুন।

Permission taken from Source http://prothom-aloblog.com/users/base/ahsanullahsumon/

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: