উম্মুল মু’মেনীন হযরত আয়িশা (রাঃ) এর দানশীলতা

একবার হযরত আয়িশা (রাঃ) এর খিদমতে লক্ষাধিক দেরহাম স্বর্ণমুদ্রা আসলে তিনি তৎক্ষকনাৎ দেরহামগুলো দান করতে লাগলেন এবং তা সন্ধ্যা পর্যন্ত তিনি একটি দেরহামও নিজের জন্য রাখলেন না। তিনি রোযাদার ছিলেন তাই সন্ধ্যার পর বাঁদী ইফতারের একটি রুটি এবং কিছু যয়তুনের তেল পেশ করে আরয করলেন, একটা দেরহামের গোশত খরিদ করে আনলে কতই না ভাল হত, তা দ্বারা ইফতার করতে পারতেন। তিনি বললেন, এখন আর অভিযোগ করে লাভ কি? তখন স্বরন করিয়ে দিলেই হত। উম্মুল মোমেনীন হযরত আয়িশা (রাঃ) এর জন্য এ ধরনের হাদিয়া হযরত মোয়াবিয়া (রাঃ) ও হযরত আবদুল্লাহ ইবনে যোবায়ের (রাঃ) পাঠাতেন, কিন্তু তিনি সেগুলো অকাতরে বিলিয়ে দিতেন। কত বড় দানশীলতা! এত বিশাল অংকের টাকা দান করে দিলেন অথচ ইফতারের জন্য একটি মাত্র দেরহাম রাখতেও ভুলে গিয়েছেন। বর্তমান যুগে এসব ঘটনার সত্যতা সম্পর্কেও আমাদের মনে সন্দেহের উদ্রেক হয়। অবশ্য সাহাবীদের জীবনে এধরনের শত শত ঘটনাবলীর তেমন কোন গুরুত্ব ছিলনা। কেননা এটাই ছিল এসব মহা মানবদের সাধারন অভ্যাস।
আরেকটি ঘটনা একদিন তিনি রোযা ছিলেন। এক ভিক্ষুক এসে ভিক্ষা চাইলে ঘরে একটি মাত্র রুটি ছিল। তিনি মহিলা খাদেমকে বললেন, ভিক্ষুককে তা দিয়ে দাও। সে বলল উম্মুল মুমেনীন! ইফতারের জন্য ঘরে আর কোন ব্যবস্থা নেই।

কত উদার মনের মানুষ ছিলেন তাঁরা। আর আজকে আমরা কোথায় আছি? আমরা অর্থের পিছনে ছুটছিতো ছুটছিই, এমন কি আমাদের স্ত্রী সন্তানদের ভুলে গিয়েও ছুটছি, থাকতো ধর্মের কথা। ধর্ম আমাদের জন্য হয়ে গেছে একটি বেড়ী, সেই বেড়ী থেকে যতই দুরে থাকতে পারি নিজেকে নিরাপদ মনে করি। অত্যন্ত দুঃখ লাগে যখন কোন মুসলমানের মুখ থেকে ইসলাম ধর্ম সম্পর্কে অনৈতিক কিছু কথা শুনি। তার একমাত্র কারন ধর্ম সম্পর্কে সঠিক জ্ঞানের অভাব, অধার্মিকদের সাথে উঠা-বসা ইত্যাদি। আমরা নিজেরাই যখন ধর্ম থেকে দূরে সরে যাচ্ছি আমাদের পরবর্তী প্রজন্মের অবস্থা কি হবে চিন্তা করতেও শিউরে উঠি। আল্লাহ আমাদের সবাইকে বেশী বেশী সেই মহান মানুষগুলোর জীবনী পড়ে তা থেকে সামান্য কিছু হলেও আমল করার তৌফিক দান করুন। আমিন

Permission taken from Source http://prothom-aloblog.com/users/base/ahsanullahsumon/

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: