মৃত্যু

হযরত হাসান বসরী বর্ননা করেন নবী করীম সাঃ বলেন, মুমিনের মৃত্যু যন্ত্রনা ও কষ্ট ৩০০ বার তলোয়ারের আঘাতের সমান। মৃত্যু সম্পর্কে যার এ বিশ্বাস রয়েছে তার উচিত নেক কাজ করে ও পাপ কাজ পরিত্যগ করে মৃত্যুর জন্য প্রস্তুতি নেয়া। কারন মানুষ জানে না যে মৃত্যু কখন আসবে।
একদিন হযরত উমর রাঃ কা’ব রাঃ কে বললেন- হে কা’ব মৃত্যু সম্পর্কে বলুন। তিনি বললনে যে মৃত্যু হল একটি কাঁটাযুক্ত গাছের ন্যায়। সে গাছটি আদম সন্তানের পেটে প্রবেশ করিয়ে দিলে তার প্রতিটি কাঁটা শিরা উপশিরায় গেঁথে গেল। অতঃপর কোন শক্তিশালী ব্যাক্তি সেটা ধরে টান দিলে তার কিছু অংশ ছিঁড়ে চলে এল আর কিছু অংশ রয়ে গেল।
আব্দুল্লাহ ইবনে মিস ওয়ার হাশেমী বর্ননা করেন এক ব্যাক্তি নবী করীম সাঃ এর নিকট উপস্থিত হয়ে আরজ করল আপনার নিকট আমার আগমনের উদ্দেশ্য আমাকে আপনি বিষ্ময়কর জ্ঞ্যনের কথা শিক্ষা দিবেন। মহানবী সাঃ বললেন তুমি মৌলিক জ্ঞ্যনের ব্যাপারে কি করেছ? সে বলল মৌলিক জ্ঞ্যন কি? মহানবী বললেন তুমি কি মহান আল্লাহ পাকের পরিচয় লাভ করেছ? সে বলল হ্যা। নবীজী বললেন- তাঁর জন্য কি করেছ? বলল- আল্লাহর ইচ্ছা। নবীজী বললেন মৃত্যু সম্পর্কে জেনেছ? বলল – হ্যা। নবীজী বললেন সে জন্য কি প্রস্তুতি গ্রহন করেছ? বলল – আল্লাহর ইচ্ছা। নবীজী বললেন –  যাও আগে সেগুলো সম্পন্ন কর, অতঃপর এসো। আমি তোমাকে বিষ্ময়কর জ্ঞ্যানের কথা শিক্ষা দিব। কয়েক বছর পর লোকটি পুনরায় এল। মহানবী সাঃ বললনে- তোমার হ্রিদপিন্ডের উপর হাত রাখ। তুমি তোমার নিজের জন্য যা পচ্ছন্দ করবে না, তা তোমার মুসলমান ভাইয়ের জন্য পছন্দ করবে না এবং যা তোমার নিজের জন্য পচ্ছন্দ করবে , তা তোমার মুসলমান ভাইয়ের জন্য পছন্দ করবে। এটি একটি বিষ্ময়কর জ্ঞ্যানের কথা।
এখানে নবী করীম সাঃ বললেন যে মৃত্যুর জন্য প্রস্তুতি গ্রহন করা  অন্যতম মৌলিক জ্ঞ্যান।
কবর হয়ত জান্নাতের একটি বাগান না হয় জাহান্নামের একটি গর্ত।নবী করীম সাঃ  বলেছেন ৫ টি সময়কে অপর ৫ টি সময় আসার পূর্বে মূল্য দিও। ব্যস্ততার পূর্বে অবসরকে, অসুস্থতার পুর্বে সুস্থতাকে, অভাবের পুর্বে স্বচ্ছলতাকে, বার্ধক্যের পুর্বে যৌবন কে এবং মৃত্যুর পুর্বে জীবনকালকে।

2 responses to this post.

  1. Posted by arif ahmed on March 22, 2012 at 12:54 pm

    Allah save us……….

    Reply

    • Posted by imti on March 24, 2012 at 7:05 am

      ামিন …আল্লাহ আমাদের ঈমানের সাথে মৃত্যু ন সীব করুন

      Reply

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: